বাংলাদেশের বিভাগ কয়টি ও কি কি - বাংলাদেশের ৮ টি বিভাগের নাম ইংরেজিতে

বাংলাদেশের বিভাগ কয়টি ও কি কি যদি জানতে চান তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। অনেক সময় বাংলাদেশের বিভাগ কয়টি ও কি কি এ বিষয়ে আমাদের জানার প্রয়োজন হয়। তাই আপনাদের জানানোর সুবিধার্থে আজকের এই আর্টিকেলটি লেখা তাহলে চলুন জেনে নেওয়া যাক বাংলাদেশের বিভাগ কয়টি ও কি কি এবং বাংলাদেশের ৮ টি বিভাগের নাম।
বাংলাদেশের বিভাগ কয়টি ও কি কি

বাংলাদেশের বিভাগ কয়টি ও কি কি বাংলাদেশের নতুন বিভাগের নাম কি বাংলাদেশের ৮ টি বিভাগের নাম ইংরেজিতে জানার জন্য পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ে ফেলুন।

সূচিপত্রঃ বাংলাদেশের বিভাগ কয়টি ও কি কি - বাংলাদেশের ৮ টি বিভাগের নাম ইংরেজিতে 

বাংলাদেশের বিভাগ কয়টি ও কি কি

অনেকেই জানতে চান বাংলাদেশের বিভাগ কয়টি ও কি কি বাংলাদেশে মোট ৬৪ টি জেলা রয়েছে এই জেলা গুলো বিভিন্ন বিভাগ এর আওতায় রয়েছে। বাংলাদেশ মোট আটটি প্রশাসনিক অঞ্চল এ বিভক্ত হয়েছে যেগুলোকে আমরা বিভাগ বলি। বাংলাদেশের বিভাগ হলো আটটি। বাংলাদেশের এই আটটি বিভাগ এর নাম গুলো হলো:

  • ঢাকা বিভাগ
  • রাজশাহী বিভাগ
  • রংপুর বিভাগ
  • চট্টগ্রাম বিভাগ 
  • খুলনা বিভাগ 
  • বরিশাল বিভাগ 
  • সিলেট বিভাগ
  • ময়মনসিংহ বিভাগ 

বাংলাদেশের নতুন বিভাগ - বাংলাদেশের নতুন বিভাগের নাম কি

বর্তমানে ঢাকা বিভাগের মধ্যে থাকা কয়েকটি জেলা মাদারীপুর, শরীয়তপুর, ফরিদপুর, গোপালগঞ্জ এবং রাজবাড়ী জেলা নিয়ে পদ্মা বিভাগ নামে নতুন বিভাগ করার কথা হয়েছিলো এবং মেঘনা বিভাগ হওয়ার ও কথা হয়েছিলো তবে সব দিক বিবেচনা করে বর্তমানে এই নতুন বিভাগ গুলো না হয়ে স্থগিত রয়েছে। 

আরো পড়ুনঃ  ঢাকা বিভাগের জেলা কয়টি - রাজশাহী বিভাগের জেলা কয়টি ও কি কি 

তবে পরবর্তীতে পদ্মা নতুন বিভাগ হতে পারে। এবং এই পদ্মা বিভাগের সদর দপ্তর হওয়ার কথা ছিলো ফরিদপুর। যদি পরবর্তীতে পদ্মা বিভাগ হয় তাহলে তার সদর দপ্তর ফরিদপুরে হবে।

বাংলাদেশের প্রথম বিভাগ কোনটি

বাংলাদেশের প্রথম বিভাগ কোনটি? ব্রিটিশ শাসনামলে সর্বপ্রথম তিনটি বিভাগ একসাথে গঠিত হয়েছিল সেগুলো বিভাগ হলো ঢাকা,রাজশাহী ও চট্টগ্রাম বিভাগ তাই এই তিনটি বিভাগ বাংলাদেশের প্রথম বিভাগ।

বাংলাদেশের শেষ বিভাগ কোনটি

বাংলাদেশের চারটি জেলা ময়মনসিংহ, শেরপুর, নেত্রকোনা ও জামালপুর এই চারটি জেলা নিয়ে ২০১৫ সালের ১৪ সেপ্টেম্বর বাংলাদেশের শেষ বিভাগ হিসেবে ময়মনসিংহ বিভাগ ঘোষণা করা হয়ছিলো এর পরে আর কোনো বিভাগ হয়নি তাই বাংলাদেশের শেষ বিভাগ হলো ময়মনসিংহ।

বাংলাদেশের সবচেয়ে বড় বিভাগ কোনটি

যদি আয়তন এর দিক দিয়ে সবচেয়ে বড় বিভাগ জানতে চান তাহলে চট্টগ্রাম বিভাগ সবচেয়ে বড় যার আয়তন হলো ৩৩, ৯০৯ বর্গকিলোমিটার।  আর জনসংখ্যার দিক দিয়ে যদি কোন বিভাগ বড় জানতে চান তাহলে জনসংখ্যার দিক দিয়ে ঢাকা বিভাগ বড়। তাহলে আশা করছি জানতে পারলেন বাংলাদেশের কোন বিভাগ বড়।

বাংলাদেশের সবচেয়ে ছোট বিভাগ কোনটি

বাংলাদেশের সবচেয়ে ছোট বিভাগ আয়তনের দিক দিয়ে বাংলাদেশের সবচেয়ে ছোট বিভাগ হলো ময়মনসিংহ বিভাগ। যার আয়তন হলো ১০,৬৬৯ বর্গকিলোমিটার। বাংলাদেশের শেষ ও ছোট বিভাগ হলো ময়মনসিংহ যা চারটি জেলা নিয়ে গঠিত। 

বাংলাদেশের ৮ টি বিভাগের নাম ইংরেজিতে 

ইতোমধ্যে আপনারা জানতে পেরেছেন বাংলাদেশের বিভাগ কয়টি ও কি কি কিন্তু অনেকে বাংলাদেশের ৮ টি বিভাগের নাম ইংরেজিতে জানতে চান। তাই এখন বাংলাদেশের ৮ টি বিভাগের ইংরেজি নাম জানাবো।

বাংলাদেশের ৮ টি বিভাগের ইংরেজি নাম:

  1. ঢাকা বিভাগ - Dhaka Division 
  2. রাজশাহী বিভাগ - Rajshahi Division 
  3. চট্টগ্রাম বিভাগ - Chittagong Division 
  4. সিলেট বিভাগ - Sylhet Division 
  5. খুলনা বিভাগ - Khulna Division 
  6. রংপুর বিভাগ - Rangpur Division 
  7.  বরিশাল বিভাগ - Barisal Division   
  8. ময়মনসিংহ বিভাগ - Mymensingh Division 

বিভাগ সম্পর্কিত প্রায়শই জিজ্ঞাসিত কিছু প্রশ্ন ও উত্তর 

প্রশ্ন: ঢাকা বিভাগের আয়তন কত?

উত্তর: ঢাকা বিভাগের আয়তন ২০,৫৩৯ বর্গকিলোমিটার। 

প্রশ্ন: সর্বশেষ প্রশাসনিক বিভাগের নাম কি?

উত্তর: সর্বশেষ প্রশাসনিক বিভাগের নাম পদ্মা ও মেঘনা।

আরো পড়ুনঃ বাংলাদেশের নদী কয়টি - বাংলাদেশের প্রধান নদী কয়টি

প্রশ্ন: একটি বিভাগের প্রধানকে কি বলা হয়?

উত্তর: একটি বিভাগের প্রধানকে বলা হয় মেয়র এবং বিভাগীয় কমিশনার

প্রশ্ন: কোন বিভাগ কত সালে প্রতিষ্ঠিত হয়?

উত্তর: ঢাকা বিভাগ প্রতিষ্ঠিত হয় ১৮২৯ সালে, রাজশাহী বিভাগ প্রতিষ্ঠিত হয় ১৮২৯ সালে, চট্টগ্রাম বিভাগ প্রতিষ্ঠিত হয় ১৮২৯ সালে, খুলনা বিভাগ প্রতিষ্ঠিত হয় ১৯৬০ সালে, সিলেট বিভাগ প্রতিষ্ঠিত হয় ১৯৫৪ সালে, বরিশাল বিভাগ প্রতিষ্ঠিত হয় ১৯৯৩ সালে, রংপুর বিভাগ প্রতিষ্ঠিত হয় ২০১০ সালে, ময়মনসিংহ বিভাগ প্রতিষ্ঠিত হয় ২০১৫ সালে।

বাংলাদেশের বিভাগ কয়টি ও কি কি - বাংলাদেশের ৮ টি বিভাগের নাম ইংরেজিতে: শেষ কথা 

প্রিয় বন্ধুরা আশা করছি আজকের আর্টিকেলটি পড়ে জানতে পারলেন বাংলাদেশের বিভাগ কয়টি ও কি কি বাংলাদেশের ৮ টি বিভাগের নাম বাংলাদেশের নতুন বিভাগ বাংলাদেশের নতুন বিভাগের নাম কি বাংলাদেশের প্রথম বিভাগ কোনটি বাংলাদেশের শেষ বিভাগ কোনটি বাংলাদেশের সবচেয়ে বড় বিভাগ কোনটি বাংলাদেশের সবচেয়ে ছোট বিভাগ কোনটি বাংলাদেশের ৮ টি বিভাগের নাম ইংরেজিতে।

এরপরে বাংলাদেশের আরো কোন তথ্য সম্পর্কে যদি জানতে চান তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। এবং এরকম আরো তথ্যমূলক আর্টিকেল পড়তে আমাদের JONOPRIYO BLOG ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন