বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকেট চেক করার নিয়ম - বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকেট প্রাইস

আপনি কি বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকেট চেক করার নিয়ম সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। যারা নিয়মিত বিমানে ভ্রমণ করে তাদের অনেক সময় বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকেট চেক করার প্রয়োজন পড়ে। তাই আপনাদের সুবিধার্থে আজকের আর্টিকেলে বিস্তারিতভাবে জানাবো বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকেট চেক করার নিয়ম।
বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকেট চেক করার নিয়ম

আপনি যদি নতুন নিয়মে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকেট চেক করার নিয়ম বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকেট প্রাইস বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকেট বুকিং কিভাবে করতে হয় এই বিষয় সহ এ সকল বিষয়ে আরো কিছু জানতে চান তাহলে পোস্টটি শেষ পর্যন্ত পড়ুন।

পোস্ট সূচিপত্রঃ বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকেট চেক করার নিয়ম

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকেট চেক করার নিয়ম - পাসপোর্ট নাম্বার দিয়ে বিমানের টিকেট চেক

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকেট চেক করার জন্য কয়েকটি ধাপ পার করতে হবে। তাহলেই বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকেট চেক করতে পারবেন। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকেট চেক করার নিয়ম জানতে নিচের ধাপ গুলো ভালোভাবে ফলো করুন।

১। আপনার মোবাইল ফোন অথবা কম্পিউটার থেকে গুগলে গিয়ে সার্চ করবেন www.biman-airlines.com তাহলে আপনার সামনে বাংলাদেশ এয়ারলাইন্স এর অফিসিয়াল ওয়েবসাইট চলে আসবে সেই ওয়েবসাইটের মধ্যে ক্লিক করবেন।  

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকেট চেক করার নিয়ম

২। নির্দিষ্ট ওয়েবসাইটে প্রবেশ করার পরে দেখতে পাবেন Modify Trip লেখা তার উপর ক্লিক করবেন।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকেট চেক করার নিয়ম

৩। আপনার এয়ারলাইন্স টিকিটের ৬ সংখ্যার PNR Code টাইপ করে দিন। এবং পাশেই আপনার নাম চাইবে সেখানে আপনার Last Name নাম টাইপ করে দিবেন। এবং তারপরে Search বাটনে ক্লিক করুন।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকেট চেক করার নিয়ম

এভাবে সঠিকভাবে কয়েকটি তথ্য দিতে পারলেই আপনার বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকিটের সমস্ত ইনফরমেশন চলে আসবে। সেখান থেকে আপনি বিস্তারিত ভাবে দেখে নিতে পারবেন। এভাবেই বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকিট চেক করতে হয়। 

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স (টিকিট বিক্রয় অফিস) ঢাকা

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের হেড অফিস হল হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর কুর্মিটোলা ঢাকা ১২২৯। অর্থাৎ আপনি যদি শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর যান তাহলে সেখান থেকে জানতে পারবেন বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকিট বিক্রির অফিস ঢাকা কোথায় রয়েছে।

আরো পড়ুনঃ হানিফ পরিবহন ভাড়ার তালিকা ২০২৩ - হানিফ পরিবহন অনলাইন টিকিট কাটার নিয়ম

এছাড়াও বিমান বাংলাদেশ এয়ারলাইন্স সম্পর্কে যদি কোন কিছু জানতে চান তাহলে 01990997997 এই নাম্বারে যোগাযোগ করতে পারেন অথবা তাদের ইমেইল ঠিকানায় ইমেইল করতে পারেন। তাদের ইমেল ঠিকানা হলো ibebiman@biman.gov.bd. বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকিটসহ যে কোন প্রয়োজনে তাদের সাথে এই দুইটি মাধ্যম ব্যবহার করে যোগাযোগ করে আপনার জানতে চাওয়া কাঙ্খিত বিষয়টি জেনে নিতে পারেন। 

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকেট বুকিং - অনলাইনে বিমানের টিকেট বুকিং

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকিট বুকিং করার জন্য প্রথমে আপনার মোবাইল ফোন অথবা কম্পিউটার থেকে গুগলে গিয়ে সার্চ করবেন biman-airlines.com তারপর সেই ওয়েবসাইটে প্রবেশ করে রেজিস্ট্রেশন সম্পন্ন করে লগইন করে নিবেন।

Book Flight লেখা দেখতে পাবেন এবং তার নিচে দেখতে পাবেন One Way একক যাত্রা করতে চাইলে সেটা সিলেক্ট করবেন। এবার আপনাকে নিজের ফর্ম গুলো পূরণ করতে হবে। সেখানে প্রথমে কোথা থেকে যাত্রা শুরু করবেন সেই এয়ারপোর্ট ঠিকানা Flaying From এ সিলেক্ট করবেন এবং কোন এয়ারপোর্টে যাত্রা শেষ করবেন সেটা Flaying To অপশনে সিলেক্ট করবেন। পরবর্তীতে যাত্রার তারিখ সিলেক্ট করবেন এবং কয়জন যাত্রী যাবেন ছোট বাচ্চা রয়েছে কিনা সেটা সিলেক্ট করবেন। সবশেষে Search অপশনে ক্লিক করতে হবে। 

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকেট বুকিং

পেমেন্ট সিস্টেম আসলে পেমেন্ট করে টিকিট বুকিং নাও করে দিলেই আপনার বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকিট বুকিং করা হয়ে যাবে এবং সেটা আপনাকে আপনার জিমেইল ঠিকানায় পাঠিয়ে দেওয়া হবে সেখান থেকে আপনি ডাউনলোড করে নিতে পারবেন। 

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকেট প্রাইস - বিমান টিকেট মূল্য 2023

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকিট প্রাইস বিভিন্ন রকম স্থান অনুযায়ী বিভিন্ন রকম হয়ে থাকে। যেমন আপনি যদি বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এ বাংলাদেশের মধ্যেই বিভিন্ন জেলায় যেতে চান তাহলে একরকম প্রাইস পড়বে এবং দেশের বাইরে যদি যেতে চান তাহলে প্রাইস আরো বেশি পড়বে। চলুন প্রথমে বাংলাদেশের মধ্যেই বিভিন্ন স্থানের বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকেট প্রাইস জেনে নেওয়া যাক। 

আরো পড়ুনঃ পাসপোর্ট মেডিকেল রিপোর্ট চেক অনলাইন - মেডিকেল রিপোর্ট চেক করার উপায়

বাংলাদেশের মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকেট প্রাইস গুলো হলো ঃ

  • ঢাকা থেকে রাজশাহী টিকিট প্রাইস ৭ হাজার ১৭০ টাকা
  • ঢাকা থেকে যশোর টিকিট প্রাইস ৫ হাজার ১১০ টাকা।
  • ঢাকা থেকে চট্টগ্রাম টিকিট প্রাইস ২ হাজর ৯০০ টাকা।
  • ঢাকা থেকে সিলেট টিকিট প্রাইস ৬ হাজার ৬০০ টাকা।
  • ঢাকা থেকে কক্সবাজার টিকিট প্রাইস ৪ হাজার ২০০ টাকা।
  • ঢাকা থেকে সৈয়দপুর টিকিট প্রাইস ৬ হাজার ৬৫০ টাকা।
  • ঢাকা থেকে বরিশাল টিকিট প্রাইস ২ হাজার ৭১০ টাকা।

বাংলাদেশ থেকে দেশের বাহিরে বাংলাদেশ এয়ারলাইন্স টিকিট প্রাইস হলো:

  • ঢাকা টু জেদ্দা টিকিট মূল্য ৬০ হাজার ১০০ টাকা
  • ঢাকা টু কুয়েত টিকিট মূল্য ৭১ হাজার ৬৬০ টাকা।
  • ঢাকা টু সিঙ্গাপুর টিকিট মূল্য ৩২ হাজার ৭৮০ টাকা
  • ঢাকা টু লন্ডন টিকিট মূল্য ২ লক্ষ ৫ হাজার ১১০ টাকা
  • ঢাকা টু দাম্মাম টিকিট মূল্য ৭৩ হাজার ৪০০ টাকা।
  • ঢাকা টু কলকাতা টিকিট মূল্য ৭ হাজার ৬১০ টাকা।
  • ঢাকা ঢু আবু ঢাবি টিকিট মূল্য ৪৩ হাজার ৪৮০ টাকা।
  • ঢাকা টু কুয়ালালামপুর টিকিট মূল্য ৪০ হাজার ৬৩০ টাকা
  • ঢাকা টু দিল্লি টিকিট মূল্য ৯ হাজার ৫০০ টাকা
  • ঢাকা টু ব্যাংকক টিকিট মূল্য ৭৮ হাজার ৬৫০ টাকা।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এর ফ্লাইট সিডিউল
বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এর ফ্লাইট সিডিউল

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এর ফ্লাইট সিডিউল চেক করার জন্য প্রথমে আপনাকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের biman-airlines.com এই অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। ওয়েবসাইটে প্রবেশ করার পর Flight Schedule লেখার উপর ক্লিক করতে হবে। এবং একটু নিচে আপনি কোন এয়ারপোর্ট থেকে শুরু করে কোন এয়ারপোর্টে গিয়ে নামবেন সেটা সিলেক্ট করে দিতে হবে। এরপর date সিলেক্ট করে Search বাটনে ক্লিক করলে আপনার কাঙ্খিত তথ্য চলে আসবে। ফ্লাইট সিডিউল কিভাবে দেখায় নিচের পিকচারটি তে দেখে নিন। 

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এর ফ্লাইট সিডিউল

বাংলাদেশ বিমান মোট কয়টি

বাংলাদেশ এয়ারলাইন্সে মোট ৩২ টি বিমান রয়েছে। এ সকল বিমান বিভিন্ন সময় বিভিন্ন বিমানবন্দরে ভ্রমণ করে থাকে। কিছু কিছু বিমান রয়েছে যেগুলো দেশের বাহিরে যায় আর কিছু কিছু বিমান বাংলাদেশের মধ্যেই গিয়ে থাকে। আশা করছি আজকের আর্টিকেলটি থেকে আপনারা বাংলাদেশ বিমান মোট কয়টি এ সম্পর্কে জানতে পারলেন।  

প্রায়শই জিজ্ঞাসিত কিছু প্রশ্ন ও উত্তর - FAQs

প্রশ্নঃ বিশ্বের সবচেয়ে বড় বিমানের নাম কি?

উত্তরঃ বিশ্বের সবচেয়ে বড় বিমানের নাম হলো এয়ারবাস। ২০০৫ সালের  ২৭ এপ্রিল এই বিমানটি উড়ানো হয়।

প্রশ্নঃ বাংলাদেশ থেকে ফ্লাইট কয়টি?

উত্তরঃ বর্তমানে বাংলাদেশ থেকে মোট ফ্লাইট ৩২ টি।

প্রশ্নঃ প্লেনের সর্বোচ্চ গতি কত?

উত্তরঃ আয়তনের দিক দিয়ে এবং আকারের দিক দিয়ে সবচেয়ে বড় প্লেন হলো ব্রিটিশ এয়ারলাইন্ডার ১০। এই প্লেন ঘন্টায় ৯০ মাইল বেগে উড়ে থাকে।

প্রশ্নঃ বাংলাদেশের এয়ারলাইন্স কোনটি?

উত্তরঃ বাংলাদেশের এয়ারলাইন্স হলো বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। যেটা আগে এয়ার বাংলাদেশ নামে পরিচিত ছিল। 

আমাদের শেষ কথা 

প্রিয় বন্ধুরা আশা করছি আজকের আর্টিকেলটি পড়ে আপনারা বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকেট চেক করার নিয়ম এবং বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকেট প্রাইস সম্পর্কে জানতে পারলেন। আজকের আর্টিকেল আমরা বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকিট প্রাইস সম্পর্কে বলেছে এটা বিভিন্ন স্থান অনুযায়ী এবং বিভিন্ন সময় কম বেশি হয়ে থাকে তাই এ বিষয়ে আপনি আগে ভালো করে যাচাই বাছাই করে নিবেন ।

আরো পড়ুনঃ পাসপোর্ট রিনিউ করার নিয়ম ২০২৩ - পাসপোর্ট রিনিউ করতে কত টাকা লাগে

তারপরে টিকিট ক্রয় করবেন। আর এ বিষয়ে যদি আপনাদের আরো কোন কিছু জানার থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানাবেন। তাহলে আমরা আপনাকে সেই বিষয়ে সঠিক পরামর্শ দেওয়ার চেষ্টা করব ইনশাআল্লাহ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন