বাংলাদেশের রাষ্ট্রপতির তালিকা - বর্তমান রাষ্ট্রপতির নাম কি ২০২৪

আপনি কি বাংলাদেশের রাষ্ট্রপতির তালিকা খুঁজছেন তাহলে আজকে আর্টিকেলটি আপনার জন্য। আজকের এই পোস্টটিতে বাংলাদেশের রাষ্ট্রপতির তালিকা এবং বর্তমান রাষ্ট্রপতির নাম কি ২০২৪ সালে কে রয়েছে তা জানাবো। চলুন আজকের আর্টিকেলের থেকে জেনে নেওয়া যাক বাংলাদেশের রাষ্ট্রপতির তালিকা নাম গুলো।
বাংলাদেশের রাষ্ট্রপতির তালিকা

বাংলাদেশের রাষ্ট্রপতির তালিকা বর্তমান রাষ্ট্রপতির নাম কি ২০২৪ বাংলাদেশের রাষ্ট্রপতির মেয়াদকাল কত বছর এ সকল বিষয়ে আজকের আর্টিকেলে বিস্তারিতভাবে আলোচনা করা হবে তাই মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পুরো আর্টিকেলটি পড়ে ফেলুন। 

পেজ সূচিপত্রঃ বাংলাদেশের রাষ্ট্রপতির তালিকা - বর্তমান রাষ্ট্রপতির নাম কি ২০২৪ 

বাংলাদেশের রাষ্ট্রপতির তালিকা

আপনারা কি বাংলাদেশের রাষ্ট্রপতির তালিকা দেখতে চাচ্ছেন। তাহলে এই অংশ থেকে বাংলাদেশের রাষ্ট্রপতির তালিকা দেখে নিতে পারেন। এবং কোন রাষ্ট্রপতি কত সালে পদ গ্রহণ করেছে এবং কত সালে পদত্যাগ করেছে এবং কতদিন রাষ্ট্রপতির পদে থেকেছে ও কোন দল থেকে রাষ্ট্রপতি হয়েছিল এ সকল বিষয়ে জেনে রাখুন।

১. বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান - পদ গ্রহণ করেন ১৭ এপ্রিল ১৯৭১ সালে এবং পদ ত্যাগ করেন ১২ জানুয়ারি ১৯৭২ সালে। মোট ২৭০ দিন ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগ থেকে।

২. সৈয়দ নজরুল ইসলাম - পদ গ্রহণ করেন ১৭ এপ্রিল ১৯৭১ সালে এবং পদ ত্যাগ করেন ১২ জানুয়ারি ১৯৭২ সালে। মোট ২৭০ দিন ছিলেন। বাংলাদেশ আওয়ামী লীগ থেকে। তিনি ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি ছিলেন।

৩. আবু সাঈদ চৌধুরী - পদ গ্রহণ করেন ১২ জানুয়ারি ১৯৭২ সালে এবং পদত্যাগ করেন ২৪ ডিসেম্বর ১৯৭৩ সালে তার মেয়াদকাল ছিল ১ বছর ৩৪৬ দিন। বাংলাদেশ আওয়ামী লীগ থেকে। 

৪. মোহাম্মদ উল্লাহ - পদ গ্রণ করেন ২৪ ডিসেম্বর ১৯৭৩ সালে এবং পদত্যাগ করেন ২৭ জানুয়ারি ১৯৭৪ সালে। 

৫. মোহাম্মদ উল্লাহ - পদ গ্রহণ করেন ২৭ জানুয়ারি ১৯৭৪ সালে পদত্যাগ করেন ২৫ জানুয়ারি ১৯৭৫ সালে। মোট ১ বছর ৩২ দিন ছিলেন। বাংলাদেশ আওয়ামী লীগ থেকে।

আরো পড়ুনঃ সাহাবীদের নাম অর্থসহ - জান্নাতি ২০ সাহাবীর নাম 

৬. শেখ মুজিবুর রহমান - পদ গ্রহণ করেন ২৫ জানুয়ারি ১৯৭৫ সালে এবং পদত্যাগ করেন ১৫ আগষ্ট ১৯৭৫ সালে। মোট ২০২ দিন পদে ছিলেন। 

৭. খন্দকার মোশতাক আহমেদ - পদ গ্রহণ করেন ১৫ আগষ্ট ১৯৭৫ সালে এবং পদত্যাগ করেন ৬ নভেম্বর ১৯৭৫ সালে। মোট ৮৩ দিন পদে ছিলেন।

৮. আবু সাদাত মোহাম্মদ সায়েম - পদ গ্রহণ করেন ৬ নভেম্বর ১৯৭৫ সালে এবং পদত্যাগ করেন ২১ এপ্রিল ১৯৭৭ সালে।  মোট ১ বছর ১৬৬ দিন পদে ছিলেন।

৯. জিয়াউর রহমান - পদ গ্রহণ করেন ২১ এপ্রিল ১৯৭৭ সালে এবং পদত্যাগ করেন ৩০ মে ১৯৮১ সালে। মোট ৪ বছর ৩৯ দিন পদে ছিলেন। 

১০. আবদুস সাত্তার -পদ গ্রহণ করেন ৩০ মে ১৯৮১ সালে এবং পদত্যাগ করেন ২০ নভেম্বর ১৯৮১ সালে।

১১. আবদুস সাত্তার - পদ গ্রহণ করেন ২০ নভেম্বর ১৯৮১ সালে এবং পদত্যাগ করেন ২৪ মার্চ ১৯৮২ সালে। মোট ২৯৮ দিন পদে ছিলেন।

১২. আ ফ ম আহসান উদ্দিন চৌধুরী - পদ গ্রহণ করেন ২৭ মার্চ ১৯৮২ সালে এবং পদত্যাগ করেন ১০ ডিসেম্বর ১৯৮৩ সালে। মোট ১ বছর ২৫৮ দিন পদে ছিলেন।

১৩. হুসেইন মুহাম্মদ এরশাদ - পদ গ্রহণ করেন ১১ ডিসেম্বর ১৯৮৩ সালে এবং পদত্যাগ করেন ৬ ডিসেম্বর ১৯৯০ সালে। মোট ৬ বছর ৩৬০ দিন পদে ছিলেন।

১৪. শাহাবুদ্দিন আহমেদ - পদ গ্রহণ করেন ৬ ডিসেম্বর ১৯৯০ সালে এবং পদত্যাগ করেন ১০ অক্টোবর ১৯৯১ সালে। মোট ৩০৮ দিন পদে ছিলেন।

১৫. আবদুর রহমান বিশ্বাস - পদ গ্রহণ করেন ১০ অক্টোবর ১৯৯১ সালে এবং পদত্যাগ করেন ৯ অক্টোবর ১৯৯৬ সালে।  মোট ৪ বছর ৩৬৫ দিন পদে ছিলেন। বাংলাদেশ জাতিয়তাবাদী দল থেকে। 

১৬. শাহাবুদ্দিন আহমেদ - পদ গ্রহণ করেন ৯ অক্টোবর ১৯৯৬ সালে এবং পদত্যাগ করেন ১৪ নভেম্বর ২০০১ সালে। মোট ৫ বছর ৩৬ দিন পদে ছিলেন।

১৭. একিউ এম বদরুদ্দোজা চৌধুরী - পদ গ্রহণ করেন ১৪ নভেম্বর ২০০১ সালে এবং পদত্যাগ করেন ২১ জুন ২০০২ সালে। মোট ২১৯ দিন পদে ছিলেন। 

১৮. জমির উদ্দিন সরকার - পদ গ্রহণ করেন ২১ জুন ২০০২ সালে এবং পদত্যাগ করেন ৬ সেপ্টেম্বর ২০০২ সালে। মোট ৭৭ দিন পদে ছিলেন।

আরো পড়ুনঃ কাজী নজরুল ইসলামের কাব্যগ্রন্থ কয়টি - কাজী নজরুল ইসলামের কবিতা

১৯. ইয়াজ উদ্দিন আহমেদ - পদ গ্রহণ করেন ৬ সেপ্টেম্বর ২০০২ সালে এবং পদত্যাগ করেন ১২ ফেব্রুয়ারি ২০০৯ সালে। মোট ৬ বছর ১৫৯ দিন পদে ছিলেন।

২০. জিল্লুর রহমান - পদ গ্রহণ করেন ১২ ফেব্রুয়ারি ২০০৯ সালে এবং পদত্যাগ করেন অর্থাৎ পদে থাকা অবস্থায় মৃত্যুবরণ করেন ২০ মার্চ ২০১৩ সালে।  মোট ৪ বছর ৩৬ দিন পদে ছিলেন।

২১. আবদুল হামিদ - পদ গ্রহণ করেন ১৪ মার্চ ২০১৩ সালে এবং পদত্যাগ করেন ২৪ এপ্রিল ২০২৩ সালে। মোট ১০ বছর ৪১ দিন পদে ছিলেন।

২২. মোহাম্মদ সাহাবুদ্দিন - পদ গ্রহণ করেন ২৪ এপ্রিল ২০২৩ সালে এবং বর্তমানে তিনি রাষ্ট্রপতি রয়েছেন। এবং তিনি বাংলাদেশ আওয়ামী লীগ থেকে রাষ্ট্রপতি হয়েছেন। 

বর্তমান রাষ্ট্রপতির নাম কি ২০২৪ 

বাংলাদেশের রাষ্ট্রপতির তালিকা উপরের অংশে আপনারা দেখতে পেলেন অনেকে প্রশ্ন করে থাকেন বর্তমান রাষ্ট্রপতির নাম কি। বর্তমানে ২০২৪ সালে যিনি রাষ্ট্রপতির দায়িত্বে রয়েছেন অর্থাৎ বর্তমান রাষ্ট্রপতির নাম হল মোহাম্মদ শাহাবুদ্দিন চপপু। রাষ্ট্রপতি আব্দুল হামিদের পরের স্থান তিনি অর্জন করেছেন ২৪ এপ্রিল ২০২৪ সালে এবং তিনি বর্তমানে রাষ্ট্রপতির দায়িত্বে রয়েছেন। 

বাংলাদেশের নতুন রাষ্ট্রপতির নাম কি

বাংলাদেশের বর্তমান রাষ্ট্রপতি কে এই বিষয়ে হয়তো আপনারা ইতিমধ্যে জানতে পেরে গেছেন। তারপরও আবার বলি বাংলাদেশের নতুন রাষ্ট্রপতির নাম হল মোহাম্মদ শাহাবুদ্দিন চপপু। এবং তিনি বাংলাদেশ আওয়ামী লীগ দল থেকে রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন। তাহলে নিশ্চয় জানতে পারলেন বর্তমান রাষ্ট্রপতির নাম কি ২০২৪ বা বাংলাদেশের নতুন রাষ্ট্রপতির নাম কি।

বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতির নাম কি

বাংলাদেশের রাষ্ট্রপতির তালিকার উপরের অংশ যদি আপনি ভালোভাবে পড়েন তাহলে বুঝতে পেরেছেন বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতির নাম কি? তারপরেও আপনাদের এই অংশে বলে দিই বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতির নাম হলো বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। 

আরো পড়ুনঃ ফুটবলের সেরা খেলোয়াড় কে - সর্বকালের সেরা ফুটবলার কে

তিনি ১৭ এপ্রিল ১৯৭১ সালে রাষ্ট্রপতি পদ গ্রহণ করেন। এবং রাষ্ট্রপতি পদ পরিত্যাগ করেন  ১২ জানুয়ারি ১৯৭২ সালে। তিনি রাষ্ট্রপতি হিসেবে প্রথমবার ২৭০ দিন ছিলেন এবং দ্বিতীয়বার আবার রাষ্ট্রপতি হিসেবে 202 দিন ছিলেন।

বাংলাদেশের সাবেক রাষ্ট্রপতির নাম কি 

বাংলাদেশের সাবেক রাষ্ট্রপতির নাম আপনারা ইতোমধ্যেই জানতে পেরেছেন। তারপরেও আবার জেনে রাখুন বাংলাদেশের সাবেক রাষ্ট্রপতির নাম মোহাম্মদ শাহাবুদ্দিন চপপু। তিনি এখন পর্যন্ত বর্তমানে রাষ্ট্রপতির দায়িত্বে রয়েছেন। এবং তিনি রাষ্ট্রপতির দায়িত্ব এই ২০২৪ সালে পেয়েছেন। 

বাংলাদেশের রাষ্ট্রপতির বাড়ি কোথায়

বাংলাদেশের ২২ তম রাষ্ট্রপতি হলেন মোহাম্মদ শাহাবুদ্দিন। বাংলাদেশের বর্তমান রাষ্ট্রপতি জন্মগ্রহণ করেন ১৯৪৯ সালের ১০ ই ডিসেম্বর। এবং তিনি জন্মগ্রহণ করেন পাবনা জেলার সদর উপজেলার শিবরামপুর গ্রামে। তাই বলা যায় বাংলাদেশের রাষ্ট্রপতির বাড়ি হলো পাবনা জেলায়। এবং তার পিতার নাম হলো শরফুদ্দিন আনসারী এবং তার মাতার নাম হলো খাইরুন্নেসা।  

বাংলাদেশের রাষ্ট্রপতির মেয়াদকাল কত বছর

বাংলাদেশের রাষ্ট্রপতি মেয়াদকাল হল পাঁচ বছর। কেউ যদি রাষ্ট্রপতি পদে নির্বাচিত হয় তাহলে নির্বাচিত হওয়ার তারিখ থেকে শুরু করে পাঁচ বছর পর্যন্ত রাষ্ট্রপতির পদে থাকতে পারবে। তবে রাষ্ট্রপতি পদের সময় শেষ হওয়ার পরেও সেই পদে যদি কেউ না আসে অর্থাৎ যতদিন নতুন রাষ্ট্রপতির পদ কেউ দখল করছে বা পাচ্ছে ততদিন সেই রাষ্ট্রপতির পদ বহাল থাকবে।  

বাংলাদেশের রাষ্ট্রপতির তালিকা - বর্তমান রাষ্ট্রপতির নাম কি ২০২৪: শেষ কথা 

বাংলাদেশের রাষ্ট্রপতির তালিকা বর্তমান রাষ্ট্রপতির নাম কি ২০২৪ বাংলাদেশের নতুন রাষ্ট্রপতির নাম কি বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতির নাম কি বাংলাদেশের সাবেক রাষ্ট্রপতির নাম কি বাংলাদেশের রাষ্ট্রপতির বাড়ি কোথায় বাংলাদেশের রাষ্ট্রপতির মেয়াদকাল কত বছর এ সকল বিষয়ে আজকের আর্টিকেল আলোচনা করা হয়েছে আশা করছি আপনি এ সকল বিষয়ে ভালোভাবে জানতে পেরেছেন। 

তারপরেও যদি এ বিষয়ে আরো কিছু জানার থাকে তাহলে কমেন্টের মাধ্যমে আমাদের জানাতে পারেন।এবং পরবর্তীতে যদি কোন বিষয়ে জানতে চান তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। এরকম আরো তথ্যমূলক আর্টিকেল পেতে আমাদের JONOPRIYO BLOG ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। 

তথ্যসূত্রঃ উইকিপিডিয়া

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন