ফি আমানিল্লাহ কখন বলতে হয় - ফি আমানিল্লাহ উত্তরে কি বলতে হয়

আসসালামু আলাইকুম আপনি কি ফি আমানিল্লাহ কখন বলতে হয় এবং ফি আমানিল্লাহ উত্তরে কি বলতে হয় এই সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। আজকের আর্টিকেলে আপনাদের জানাবো ফি আমানিল্লাহ কখন বলতে হয় এই বিষয় সহ এ সম্পর্কিত আরো কিছু বিষয়ে। তাহলে চলুন আজকের আর্টিকেল থেকে জেনে নেওয়া যাক ফি আমানিল্লাহ কখন বলতে হয় এই সম্পর্কে। 

ফি আমানিল্লাহ কখন বলতে হয়

ফি আমানিল্লাহ অর্থ কি ফি আমানিল্লাহ কখন বলতে হয় ফি আমানিল্লাহ উত্তরে কি বলতে হয় ফি আমানিল্লাহ এর আরবি অর্থ কি ফি আমানিল্লাহ কেন বলা হয় এ সকল বিষয়ে সম্পর্কিত আরো কিছু বিষয় বিস্তারিত জানার জন্য পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ে ফেলুন।

ফি আমানিল্লাহ্ অর্থ কি

আমরা অনেকেই অনেক সময় ফি আমানিল্লাহ বলে থাকি কিন্তু অনেক হয়তো ফি আমানিল্লাহ এর অর্থ বুঝে বলে আবার অনেকেই ফি আমানিল্লাহ এর অর্থ কি এটা না বুঝে যে কোন জায়গায় ফি আমানিল্লাহ প্রয়োগ করে থাকে। যারা ফি আমানিল্লাহ অর্থ জানেনা তারা অনেক সময় ইন্টারনেটের সার্চ করে জানতে চেয়ে থাকে তাই এখন আপনাদের জানাবো ফি আমানিল্লাহ অর্থ কি?

ফি আমানিল্লাহ একটি আরবি শব্দ ফি আমানিল্লাহ এর অর্থ হল আমি আপনাকে আল্লাহর নিরাপত্তায় দিয়ে দিলাম। আল্লাহ যেন আপনাকে নিরাপদে রাখে। কেউ যদি আপনার কাছে অনির্দিষ্টকালের জন্য দোয়া চাই তাহলে ফি আমানিল্লাহ বলে দোয়া করে দিতে পারেন অথবা কেউ যদি ভ্রমণে বের হয় তখন ফি আমানিল্লাহ বলে দোয়া করে দিতে পারেন। 

আরো পড়ুন: মসজিদে ঢোকার দোয়া - মসজিদ থেকে বের হওয়ার দোয়া

ফি আমানিল্লাহ এর আরবি অর্থ কি 

প্রিয় বন্ধুরা ফি আমানিল্লাহ অর্থ কি তা আপনারা জানতে পেরেছেন কিন্তু অনেকে জানতে চেয়ে থাকেন ফি আমানিল্লাহ এর আরবি অর্থ কি ফি আমানিল্লাহ এর বাংলা অর্থ যেটা ফি আমানিল্লাহ এর আরবি অর্থ সেটাই অর্থাৎ ফি আমানিল্লাহ এর আরবি অর্থ হলো আল্লাহ তায়ালার নিরাপত্তাই আপনাকে ছেড়ে দিলাম। অর্থাৎ কেউ যখন ভ্রমনে বের হবে বাসা থেকে তখন এ দোয়াটি অপরজনে করতে পারবে। এতে করে আল্লাহর সেই ব্যক্তিকে অনেকটা নিরাপদে রাখবেন। আশা করছি জানতে পারলেন আমানিল্লাহ এর আরবি অর্থ কি।  

ফি আমানিল্লাহ এর বাংলা অর্থ কি

ফি আমানিল্লাহ এর বাংলা অর্থ হল আল্লাহর নিরাপত্তায় তোমাকে বা আপনাকে ছেড়ে দিলাম। তাই কেউ যখন কোথাও ভ্রমণের উদ্দেশ্যে বের হয় তখন এই দোয়াটি বলা হয়ে থাকে। আপনি যখন কোথাও বের হবেন ভ্রমণের উদ্দেশ্যে বাসা থেকে তখন যদি কেউ আপনাকে বলে ফি আমানিল্লাহ তাহলে বুঝতে হবে তিনি আল্লাহর কাছে আপনার জন্য দোয়া করেছে আল্লাহ যাতে করে আপনাকে হেফাজতে রাখে। তবে ফি আমানিল্লাহ কোন হাদিসে নেই কিন্তু ফি আমানিল্লাহ এর পরিবর্তে আরেকটি দোয়া হাদিসে রয়েছে এটা বললে আরো ভালো হয় সেই দোয়াটি হলো।

আরো পড়ুন: নবীদের নামের তালিকা অর্থসহ - ২৫ জন নবীর নাম

বাংলা উচ্চারণ: আসতাও দিউল্লাহা দ্বিনাকুম ওয়া আমানাতাকুম ওয়া খাওয়াতিমা আমালিকুম।

অর্থ: আল্লাহর নিকট তোমার দ্বীন আমানত এবং সর্বশেষ আমলের হেফাজতের জন্য দোয়া করছি।

ফি আমানিল্লাহ এর জায়গায় আপনি উপরোক্ত দোয়াটি পাঠ করতে পারেন। যদি পুরো দোয়া পাঠ করতে না পারেন তাহলে শুধুমাত্র আসতাও দিউল্লাহা পাঠ করতে পারেন। এটার অর্থ হলো আমি তোমাকে আল্লাহর ওপর হাওলা করলাম। ফি আমানিল্লাহ এর জায়গায় যদি এই দোয়াটি পাঠ করেন তাহলে বেশি ভালো হয় তবে ফি আমানিল্লাহ বলতে পারেন এতে করে কোন সমস্যা নেই। 

ফি আমানিল্লাহ কখন বলতে হয়

আজকের আর্টিকেলের মূল আলোচ্য বিষয় হলো ফি আমানিল্লাহ কখন বলতে হয় এবার আপনাদের এই অংশে জানাবো ফি আমানিল্লাহ কখন বলতে হয় সেই সম্পর্কে। অনেকে রয়েছেন ফি আমানিল্লাহ কখন বলতে হয় এ বিষয়ে না জেনেই অনেক জায়গায় ফি আমানিল্লাহ বলে থাকেন তবে ফি আমানিল্লাহ বলার কিছু সময় বা জায়গা রয়েছে সেগুলো নিচে দেওয়া হলো:

  • কেউ যখন কোন জায়গায় সফরের উদ্দেশ্যে বা ভ্রমণের উদ্দেশ্যে বের হয় তখন তার নিরাপত্তার জন্য ফি আমানিল্লাহ বলা হয়।
  • কেউ যখন কোন রোগে আক্রান্ত হয় তখন সেই রোগ থেকে তাড়াতাড়ি মুক্তি পাওয়ার জন্য ফি আমানিল্লাহ বলা হয়।
  • সকালে ঘুম থেকে ওঠার পরে ফি আমানিল্লাহ বলতে হয়।
  • রাতে ঘুমাতে যাওয়ার সময় ফি আমানিল্লাহ বলতে হয়।
  • কোনরকম বিপদ আপদের সম্ভাবনা দেখলে ফি আমানিল্লাহ বলতে হয়।
  • কাউকে বিদায় দেওয়ার সময় ফি আমানিল্লাহ বলতে হয়। 

ফি আমানিল্লাহ উত্তরে কি বলতে হয়

ফি আমানিল্লাহ এর বাংলা আরবি অর্থ হলো আমি আপনাকে আল্লাহর নিরাপত্তায় দিয়ে দিলাম। আপনার আপনজন যদি কোথাও ভ্রমণের উদ্দেশ্যে বা অনির্দিষ্টকালের জন্য যেতে বের হয় তখন ফি আমানিল্লাহ বলতে পারেন কিন্তু যাকে উদ্দেশ্য করে আপনি ফি আমানিল্লাহ বলবেন তাকে কোন এর জবাব দিতে হবে না কারণ এই আমানিল্লাহ এর উত্তরে কোন জবাব নেই। তবে কেউ যদি আপনাকে উদ্দেশ্য করে ফি আমানিল্লাহ বলে তাহলে আপনিও তাকে উদ্দেশ্য করে ফি আমানিল্লাহ বলতে পারেন। এতে করে দুজনেই আল্লাহর নিরাপত্তায় থাকবেন। 

ফি আমানিল্লাহ কেন বলা হয়

ফি আমানিল্লাহ কখন বলতে হয় এই অংশটি পড়ে হয়তো আপনি এতক্ষণে জেনে গেছেন ফি আমানিল্লাহ কেন বলা হয়। ফি আমানিল্লাহ বলার কারণ অনেক কয়টি রয়েছে সেগুলো হলো: কেউ যদি অসুস্থ থাকে তার সুস্থতার জন্য ফি আমানিল্লাহ বলা হয়, কেউ যদি সফরে বা ভ্রমণে বের হয় তার নিরাপদ যাত্রার জন্য ফি আমানিল্লাহ বলা হয়, ঘুমাতে যাওয়ার সময় ফি আমানিল্লাহ বলা হয়। 

আরো পড়ুন: মহিলা সাহাবীদের নামের তালিকা অর্থসহ - জান্নাতের সুসংবাদপ্রাপ্ত মহিলা সাহাবীদের নাম

আবার সকালে ঘুম থেকে ওঠার সময় ফি আমানিল্লাহ বলা হয়ে থাকে এই সবগুলো সময় ফি আমানিল্লাহ বলার কারণ হলো আল্লাহ যেন আমাদেরকে সবসময় নিরাপদ রাখে অথবা তার নিরাপত্তার মধ্যে রাখে। তাহলে আশা করছি ক্লিয়ার ভাবে জানতে পারলেন ফি আমানিল্লাহ কেন বলা হয়। 

ফি আমানিল্লাহ আরবি

অনেকে ইন্টারনেটে সার্চ করে থাকেন ফি আমানিল্লাহ আরবি বানান জানার জন্য তাই এখন আপনাদের এই অংশে ফি আমানিল্লাহ আরবি বানান দিয়ে দেওয়া হলো দেখে নিন ফি আমানিল্লাহ আরবি বানান ফি আমানিল্লাহ আরবি বানান হলো فياماني الله. 

ফি আমানিল্লাহ ইংরেজি বানান

ফি আমানিল্লাহ ইংরেজি বানান অনেকে জানতে চেয়ে থাকেন। যারা ইন্টারনেটে সার্চ করে থাকেন ফি আমানিল্লাহ ইংরেজি বানান জানার জন্য তারা আজকের আর্টিকেলের এই অংশ থেকে জেনে নিতে পারেন। ফি আমানিল্লাহ এর ইংরেজি বানান হলো: Fee Amanillah. 

ফি আমানিল্লাহ বলা যাবে কি

আমরা যারা বাংলা ভাষার মানুষজন রয়েছি তারা অনেক সময় ফি আমানিল্লাহ বলে থাকি কিন্তু অনেকে অনেক সময় দ্বিধা দ্বন্দ্বের মধ্যে থাকেন ফি আমানিল্লাহ বলা যাবে কি না। আসলে ফি আমানিল্লাহ কোন হাদিসে নেই তাই এটা বলা কোন সুন্নত নয়। তবে আপনি যদি ফি আমানিল্লাহ বলেন তাহলে এতে করে কোন গুনাহ হবে না অতএব ফি আমানিল্লাহ বলা যাবে এতে করে কোন সমস্যা নেই। 

ফি আমানিল্লাহ পিকচার

আপনারা যারা ফি আমানিল্লাহ পিকচার খুঁজে থাকেন তাদের জন্য এই অংশে একটি ফি আমানিল্লাহ পিকচার ছবি দিয়ে দেওয়া হলো দেখে নিন ফি আমানিল্লাহ পিকচার টি। 

ফি আমানিল্লাহ পিকচার

ফি আমানিল্লাহ কখন বলতে হয় - ফি আমানিল্লাহ উত্তরে কি বলতে হয়: শেষ কথা 

প্রিয় বন্ধুরা আজকের আর্টিকেল থেকে আপনারা জানতে পারলেন ফি আমানিল্লাহ অর্থ কি ফি আমানিল্লাহ এর আরবি অর্থ কি ফি আমানিল্লাহ এর বাংলা অর্থ কি ফি আমানিল্লাহ কখন বলতে হয় ফি আমানিল্লাহ উত্তরে কি বলতে হয় ফি আমানিল্লাহ কেন বলা হয় ফি আমানিল্লাহ আরবি ফি আমানিল্লাহ ইংরেজি বানান ফি আমানিল্লাহ পিকচার এবং ফি আমানিল্লাহ বলা যাবে কি না এই সকল বিষয়ে। 

আশা করছি সকল বিষয়ে জানতে পেরে আপনারা একটু হলেও উপকৃত হয়েছেন। তারপরও যদি আপনাদের এ বিষয়ে আরো কোন প্রশ্ন বা মতামত থাকে তাহলে আমাদের কমেন্টের মাধ্যমে জানাতে পারেন এবং পরবর্তীতে কোন বিষয়ে জানতে চান সেটাও কমেন্ট করে জানাতে পারেন। আর এরকম আরো তথ্যমূলক আর্টিকেল পেতে আমাদের JONOPRIYO BLOG ওয়েবসাইট নিয়মিত ফলো করুন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন