সুপারি খাওয়ার উপকারিতা - সুপারি খাওয়ার ক্ষতি

আজকের এই পোস্ট থেকে আপনারা জানতে পারবেন সুপারি খাওয়ার উপকারিতা এবং সুপারি খাওয়ার ক্ষতি সম্পর্কে। অনেকেই রয়েছেন যারা পান সুপারি খেতে পছন্দ করেন কিন্তু সুপারি খাওয়ার উপকারিতা সম্পর্কে জানেন না। তাই আজকের এই পোস্ট থেকে জেনে রাখুন সুপারি খাওয়ার উপকারিতা গুলো সম্পর্কে।
সুপারি খাওয়ার উপকারিতা

সুপারি খাওয়ার উপকারিতা কাচা সুপারির উপকারিতা সুপারি খাওয়ার ক্ষতি সুপারি খেলে মাথা ঘুরায় কেন এ সকল বিষয়ে যদি বিস্তারিত ভাবে জানতে চান তাহলে আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ে ফেলুন।

পেজ সূচিপত্রঃ সুপারি খাওয়ার উপকারিতা - সুপারি খাওয়ার ক্ষতি

সুপারি খাওয়ার উপকারিতা 

সুপারি আমরা সবাই নাম শুনেছি এবং আমরা অনেকেই সেটা খেয়ে থাকি কিন্তু সুপারি খাওয়ার উপকারিতা আমাদের অনেকেরই অজানা। তবে আপনি যদি সুপারি খাওয়ার উপকারিতা সম্পর্কে জানেন তাহলে অবাক হতে বাধ্য হবেন। সুপারি সব এলাকাতেই পাওয়া যায় এবং সুপারি খাওয়ার উপকারিতা এবং সুপারি খাওয়ার ক্ষতি দুটোই আছে। প্রথমে জেনে নেওয়া যাক সুপারি খাওয়ার উপকারিতা গুলো সম্পর্কে।

সুপারি খাওয়ার উপকারিতা হলো

  • পেটের কৃমি দূর করে
  • আলসারের সমস্যা দূর করে
  • দাঁতের হলদে দাগ দূর করে
  • যৌন স্বাস্থ্যে উপকারী
  • দাঁতের ব্যথা নিরাময়ে
  • বমি ভালো করে
  • ডায়রিয়া প্রতিরোধ করে
  • মাসিকের সমস্যার সমাধানে
  • চর্ম রোগের চিকিৎসায়
  • বদহজমের সমস্যা সমাধানে
  • পেশি শক্তি বৃদ্ধি করে

পেটের কৃমি দূর করে - পেটে যদি কৃমি হয় তাহলে এটা ভালো করার জন্য অর্থাৎ কৃমি মেরে ফেলার জন্য সুপারি অনেক উপকারী। পেটে কৃমি হলে সুপারি খেলে কৃমি মারা যায় এবং কৃমির ভালো হয়ে যায়।

আলসারের সমস্যা দূর করে - আপনার মুখে যদি আলসার হয়ে থাকে তাহলে এলাচ এবং সুপারি দিয়ে মিশ্রণ তৈরি করতে হবে এবং সেটা আলসারের উপর লাগাতে হবে। তাহলে আলসারের সমস্যা ভালো হয়ে যাবে। 

আরো পড়ুনঃ শসা খাওয়ার ১৫টি উপকারিতা - শসা খাওয়ার অপকারিতা

দাঁতের হলদে দাগ দূর করে - দাঁতের হলদে দাগ দূর করার জন্য সুপারি অনেক উপকারী একটি জিনিস। আপনার যদি দাঁতের মধ্যে হলদে দাগ পড়ে যায় তাহলে সেই হলদে দাগ দূর করার জন্য প্রথমে সুপারি পুড়াবেন পোড়ানোর পরে সেগুলো যখন ছাই হয়ে যাবে অথবা কয়লার মত হবে তখন সেগুলো দিয়ে দাঁত পরিষ্কার করবেন। অথবা সুপারির খোসা আপনার দাঁতে ঘষবেন তাহলে দাঁতের ময়লা দূর হয়ে যাবে এবং দাঁতের হলদে ভাব দূর হয়ে যাবে। 

যৌন স্বাস্থ্যে উপকারী - অনেক পুরুষ রয়েছে যারা সহবাস করতে গেলে তাদের খুব অল্প সময়ের মধ্যে বীর্যপাত হয়ে যায় আর এই বীর্যপাত যাতে খুব দ্রুত কম সময়ে না হয় সেজন্য সুপারি অনেক উপকারী। নিয়মিত সুপারি পরিমাণ মতো খেতে পারলে দ্রুত বীর্যপাত হয় না। সেজন্য এই উপকারিতা পেতে সুপারি খেতে পারেন। 

দাঁতের ব্যথা নিরাময়ে - অনেকে দাঁতের ব্যথায় ভোগে থাকেন যা অনেক কষ্টকর। আর দাঁতের ব্যাথা দূর করার জন্য সুপারি অনেক উপকারী। দাঁতের ব্যথা দূর করতে চাইলে সুপারি গুড়ো করে নিন এবং সেগুলো দাঁতের মাঝে ঘষে ঘষে লাগিয়ে দিন তাহলে দাঁতের ব্যাথা নিরাময় হয়ে যাবে।

বমি ভালো করে - বমি ভালো করার জন্য সুপারি অনেক উপকারী। বমি ভালো করতে চাইলে হলুদের গুড়ো এবং সুপারির  গুড়ো তৈরি করুন এবং সেগুলো পানির সাথে দিয়ে সুন্দরভাবে মিশ্রণ তৈরি করে খেয়ে ফেলুন তাহলে বমি ভালো হয়ে যাবে।

ডায়রিয়া প্রতিরোধ করে - ডায়রিয়া প্রতিরোধ করা বা ডায়রিয়া ভালো করার জন্য সুপারি অনেক উপকারী। ডায়রিয়া ভালো করার জন্য প্রথমে একটি বা দুইটি কাঁচা সুপারি নিন এবং সেগুলো আগুনের তাপে দিয়ে হালকা করে পুড়িয়ে নিন এবং সেগুলো সুপারি খান তাহলে ডায়রিয়ার সমস্যা দূর হয়ে যাবে।

মাসিকের সমস্যার সমাধানে - অনেক সময় মহিলাদের মাসিক হলে বিভিন্ন রকম সমস্যা দেখা দেয় এবং প্রচন্ড পেট ব্যথা হয়ে থাকে। আর এ সকল মাসিকের সমস্যা দূর করার জন্য সুপারি অনেক উপকারী।আপনার যদি মাসিক হয় তাহলে সেই সময় সুপারি খেতে পারেন তাহলে এতে করে মাসিকের পেট ব্যাথা অনেকটা কম হবে এছাড়াও আরও বিভিন্ন রকম সমস্যা হওয়া থেকে মুক্ত থাকতে পারবেন। 

চর্ম রোগের চিকিৎসায় - চর্ম রোগের চিকিৎসায় সুপারি অনেক উপকারী। আপনার যদি শরীরের কোথাও ঘা দেখা দেয় তাহলে সেখানে সুপারি পিষে লাগিয়ে দিন তাহলে চর্ম রোগের সমস্যা ভালো হয়ে যাবে। এছাড়াও একটি সুপারি সারারাত পানিতে ভিজিয়ে রেখে সকালবেলা সেই পানি চর্ম রোগের উপর দিতে পারেন এতে করে অনেকটা উপকারিতা পাবেন। 

আরো পড়ুনঃ কাজুবাদাম এর উপকারিতা - কাজু বাদাম খাওয়ার নিয়ম

বদহজমের সমস্যা সমাধানে - অনেকের খাবার খাওয়ার পরে বদ হজম হওয়ার সমস্যা রয়েছে। আর এই বদহজমের সমস্যা সমাধানে সুপারি অনেক উপকারী। নিয়মিত পরিমাণমতো সুপারি খাওয়ার চেষ্টা করুন তাহলে বদ হজমের মত সমস্যা দূর হয়ে যাবে খাবার খাওয়ার সাথে সাথে সেগুলো হজম হতে শুরু করবে এবং দ্রুত হজম হয়ে যাবে। এতে করে স্বাস্থ্য ভালো থাকবে। 

পেশি শক্তি বৃদ্ধি করে - পেশি শক্তি বৃদ্ধি করার জন্য সুপারি খাওয়ার উপকারিতা অনেক বেশি। আপনি যদি নিয়মিত সুপারি পরিমাণ মতো খেতে পারেন তাহলে এতে করে আপনার পেশি শক্তি অনেকটা বৃদ্ধি পাবে। সেজন্য এ সকল উপকারীতা পেতে সুপারি খেতে পারেন। 

কাচা সুপারির উপকারিতা 

কাচা সুপারির উপকারিতা আপনার শরীরে কোথাও যদি চর্মরোগ বা ঘা হয়ে থাকে এবং সেখান থেকে যদি দুর্গন্ধ এবং পুজ বের হয়ে থাকে সেগুলো ভালো করার জন্য। কাঁচা সুপারি অনেক উপকারী। ঘায়ের দুর্গন্ধ দূর করার জন্য প্রথমে একটি কাঁচা সুপারি নিবেন এবং সেটা ভালোভাবে পিষে নিতে হবে পিষে নেওয়ার পরে সেগুলো ভালোভাবে ঘা এর উপর লাগাতে হবে। 

গুগল নিউজে আমাদের ফলো করতে এখানে ক্লিক করুন তারপরে ফলো করুন  

এভাবে যদি কাঁচা সুপারি কয়েকদিন ঘায়ের উপর লাগাতে পারেন তাহলে ঘায়ের দুর্গন্ধ দূর হয়ে যাবে এবং ঘা থেকে পুজ বের হওয়া ভালো হয়ে যাবে। এছাড়াও আমাশয়ের সমস্যা ভালো করার জন্য কাঁচা সুপারি অনেক উপকারী। তাই এ সকল উপকারিতা পেতে কাঁচা সুপারি ব্যবহার করতে পারেন। 

সুপারি খাওয়ার ক্ষতি 

সুপারি খাওয়ার উপকারিতা থাকলেও সুপারি খাওয়ার ক্ষতি কিছুটা রয়েছে। তাই এগুলো সব কিছু জেনে বুঝে সুপারি খেতে হবে। যারা সুপারি খাওয়ার ক্ষতি সম্পর্কে জানতে চান তারা এই অংশ থেকে সুপারি খাওয়ার ক্ষতি জেনে নিতে পারেন। সুপারি খাওয়ার ক্ষতি গুলো হলোঃ

  • অতিরিক্ত সুপারি খাওয়ার ক্ষতি হলো অতিরিক্ত সুপারি খাওয়ার কারণে মুখে ক্যান্সার হতে পারে।
  • নিয়মিত অতিরিক্ত পরিমাণ সুপারি খাবার ফলে দাঁত ক্ষয় হয়ে যায় এবং দাঁতের বিভিন্ন রকম সমস্যা দেখা দেয়।
  • অতিরিক্ত সুপারি খাওয়ার ফলে অ্যাজমার সমস্যা দেখা দিতে পারে।
  • অতিরিক্ত সুপারি খাওয়ার ফলে উচ্চ রক্তচাপ বা হাইপারটেনশন এর মত সমস্যা হয়ে থাকে। 

সুপারি খেলে মাথা ঘুরায় কেন

গ্রাম বাংলা বিভিন্ন রকম অনুষ্ঠানে আপ্যায়ন করার জন্য বা প্রচলিত নিয়ম অনুযায়ী পান সুপারি খেতে দেওয়া হয়। কিন্তু অনেক সময় সুপারি খেলে অনেকের মাথা ঘুরে। কিন্তু অনেকেই জানে না সুপারি খেলে মাথা ঘুরায় কেন? সুপারির মধ্যে থাকা Arecoline মস্তিষ্কের মধ্যে মধ্যে থাকা স্নায়ুতন্ত্রের গতি বাড়িয়ে দেয় এতে করে সুপারি খাওয়ার পরে অনেকের মাথা ঘুরায়। 

আরো পড়ুনঃ ডালিমের উপকারিতা - ডালিমের অপকারিতা

তবে এটা বেশিরভাগ হয়ে থাকে কাঁচা সুপারির ক্ষেত্রে। কাঁচা সুপারি খেলে অনেকের এই কারণে মাথা ঘুরে থাকে। আর যাদের অভ্যাস নেই তাদের কাচা সুপারি খাওয়ার ফলে মাথা ঘুরবে সেজন্য যাদের অভ্যাস নেই তারা কাঁচা সুপারি খাবেন না। 

গর্ভাবস্থায় সুপারি খেলে কি হয়

অনেকের মহিলার পান সুপারি খাওয়ার অভ্যাস রয়েছে সেজন্য তারা যদি গর্ভবতী হয় তাহলে গর্ভাবস্থায় পান সুপারি খেতে চাই। কিন্তু গর্ভাবস্থায় পান সুপারি খেলে কি হয় আপনি কি জানেন? হয়তো জানেন না। গর্ভাবস্থায় সুপারি খাওয়া একদমই ঠিক নয় এটা আপনার ক্ষতি করবে এবং সেইসাথে আপনার পেটের সন্তানের ক্ষতি করবে। গর্ভাবস্থায় সুপারি খেলে যা হতে পারে।

  • গর্ভাবস্থায় সুপারি খেলে গর্ভবতী মায়ের মুখে ক্যান্সার হতে পারে।
  • গর্ভের সন্তানের শারীরিক ত্রুটি হতে পারে। যেমন তালু কাটার মত সমস্যা আবার ঠোঁট কাটার মত সমস্যা হতে পারে। 
  • গর্ভাবস্থায় সুপারি খেলে খাদ্যনালীতে বা পরিপাকনালিত সমস্যা হতে পারে যা মা এবং শিশু দুজনের জন্যই ঝুঁকিপূর্ণ।
  • গর্ভাবস্থায় সুপারি খেলে আলসার এর মত সমস্যা হতে পারে।
  • এছাড়াও গর্ভবতী মহিলারা যদি সুপারি খায় তাহলে আর বিভিন্ন রকম সমস্যা হতে পারে যা একটি মা এবং শিশুর জন্য অনেক ঝুঁকিপূর্ণ হতে পারে সেজন্য গর্ভাবস্থায় কখনো সুপারি খাবেন না। 

সুপারি কি কাজে লাগে

সুপারি কে ইংরেজিতে বলা হয় betel nut. আর এই সুপারি বা betel nut অনেক কাজে লাগে যেমন সুপারি দিয়ে দাঁতের ব্যথা দূর করা যায়। দাঁত পরিষ্কার করা যায়, ডায়রিয়া বা আমাশয় হলে সেগুলো ভালো করতে সুপারি কাজে লাগে, বমি বমি ভাব হলে বা বমি হলে সেটা ভালো করতে সুপারি অনেক কাজে লাগে, চর্ম রোগের চিকিৎসায় সুপারি কাজে লাগে, বদহজমের সমস্যায় সুপারি কাজে লাগে, এছাড়া পান খাওয়ার জন্য সুপারিশ প্রয়োজন হয় তাই বলা যায় সুপারি অনেক ক্ষেত্রে কাজে লাগে। তবে অতিরিক্ত সুপারি খাওয়ার ফলে ক্ষতি হতে পারে তাই কখনোই অতিরিক্ত সুপারি খাবেন না। 

সুপারি খাওয়ার উপকারিতা - সুপারি খাওয়ার ক্ষতি: শেষ কথা

সুপারি খাওয়ার উপকারিতা কাচা সুপারির উপকারিতা সুপারি খাওয়ার ক্ষতি সুপারি খেলে মাথা ঘুরায় কেন গর্ভাবস্থায় সুপারি খেলে কি হয় সুপারি কি কাজে লাগে এই সকল বিষয়ে আজকের আর্টিকেলে আলোচনা করা হয়েছে আশা করছি আপনারা এ সকল বিষয়ে জানতে পেরে উপকৃত হয়েছেন। যদি উপকৃত হয়ে থাকেন তাহলে একটি কমেন্ট করে আমাদের জানাতে পারেন। 

এবং পরবর্তীতে যদি আরো কোন বিষয় জানতে চান অথবা এই বিষয়ে আরো কোন কিছু জানার থাকে তাহলে কমেন্টের মাধ্যমে আমাদের জানাতে পারেন। এবং এরকম আরো তথ্য নিয়মিত পেতে আমাদের JONOPRIYO BLOG ওয়েবসাইট ফলো করতে পারেন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন