JonopriyoblogPostAd

সৌদি আরবে ঈদ কবে | ঈদ কবে ২০২৪ | বাংলাদেশে ঈদ কবে

প্রতিবছর দীর্ঘ এক মাস রোজার পরে ঈদুল ফিতর আসে। কিন্তু অনেকেই সৌদি আরবে ঈদ কবে ঈদ কবে বাংলাদেশে ঈদ কবে তা জানতে চান কিন্তু ঈদ চাঁদ দেখার উপর নির্ভরশীল। তবে ২০২৪ সালের ঈদুল ফিতর যেহেতু খুব কাছাকাছি চলে এসেছে সেজন্য বিভিন্ন তথ্য মতে ঈদ কবে হবে সেটা কিছুটা জানা যায়।
সৌদি আরবে ঈদ কবে - ঈদ কবে ২০২৪ - বাংলাদেশে ঈদ কবে

বিশেষ করে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ঈদ হওয়ার পরের দিনে বাংলাদেশে ঈদ হয়ে থাকে। তাই আগামীকাল যদি সৌদি আরব ঈদ হয় তাহলে বাংলাদেশ তারপরের দিনে ঈদ হবে। 

সূচিপত্রঃ সৌদি আরবে ঈদ কবে ২০২৪ | ঈদ কবে | বাংলাদেশে ঈদ কবে 

সৌদি আরবে ঈদ কবে

সৌদি আরবে ঈদ কবে হবে তা এখনো জানা যায়নি তবে আশঙ্কা করা যায় আজকে যদি সৌদি আরবের আকাশে শাওয়াল মাসের চাঁদ দেখা যায় তাহলে আগামীকাল অর্থাৎ ৯ এপ্রিল মঙ্গলবার ঈদ হবে। আর আজকে যদি সৌদি আরবের আকাশে শাওয়াল মাসের চাঁদ দেখা না যায় তাহলে ১০ এপ্রিল বুধবার সৌদি আরবে ঈদ হবে। অর্থাৎ ৯ এপ্রিল অথবা ১০ এপ্রিল সৌদি আরবে ঈদ হবে। 

ঈদ কবে

ঈদের সম্ভাব্য তারিখ ৯ এপ্রিল ১০ এপ্রিল অথবা ১১ এপ্রিল। যদি আগামীকাল সৌদি আরবে ঈদ হয় তাহলে আমাদের বাংলাদেশ ১০ এপ্রিল পবিত্র ঈদুল ফিতর পালিত হবে। আর যদি ১০ এপ্রিল সৌদি আরবে ঈদ হয় তাহলে বাংলাদেশ ১১ এপ্রিল পবিত্র ঈদুল ফিতর পালিত হবে। 

পবিত্র ঈদুল ফিতর সকল মুসলিমদের কাছে অনেক আনন্দের একটি উৎসব। কারণ প্রতিবছর দীর্ঘ এক মাস সিয়াম পালন করার পরে এই দিনটি আসে। তাই আপনারা সবাই ঈদের দিনে ঈদের নামাজ পড়বেন এবং সকলের সাথে শুভেচ্ছা বিনিময় করবেন। আল্লাহ আমাদের সবার ঈদ মঙ্গল করুন। 

বাংলাদেশে ঈদ কবে

বাংলাদেশের ঈদ কবে এখনো সঠিকভাবে জানা যায়নি কারণ ঈদ শুধুমাত্র চাঁদ দেখার উপর নির্ভরশীল। তবে বাংলাদেশে ঈদের একটি সম্ভাব্য তারিখ জানা গেছে সেটা হল এপ্রিল মাসের ১০ তারিখ বুধবার অথবা এপ্রিল মাসের ১১ তারিখ বৃহস্পতিবার। যদি ১০ তারিখে ঈদ হয় তাহলে ২৯ টি রোজা হবে আর যদি ১১ তারিখে ঈদ হয় তাহলে ৩০ টি রোজা পূর্ণ হবে। 

সৌদিতে কি মঙ্গলবার ঈদ

সৌদিতে কি মঙ্গলবারে ঈদ সেটা আজকে জানা যাবে। কারণ আজকে সোমবার আজকে যদি সৌদি আরবের আকাশে শাওয়াল মাসের চাঁদ উঠে তাহলে মঙ্গলবারে সৌদি আরবে ঈদ হবে আর যদি আজকে সৌদি আরবের আকাশে শাওয়াল মাসের চাঁদ না উঠে তাহলে সৌদিতে মঙ্গলবারে ঈদ নাও হতে পারে। তাই আপনারা যারা সৌদি আরব রয়েছেন তারা আজকে আকাশে দেখবেন চাঁদ উঠেছে কিনা। 

আমাদের শেষ কথা

প্রিয় বন্ধুরা আশা করছি আজকের আর্টিকেল থেকে আপনারা জানতে পেরেছেন সৌদি আরবে ঈদ কবে ঈদ কবে ২০২৪ বাংলাদেশে ঈদ কবে। আল্লাহ যেন সবাইকে সুস্থ এবং সুন্দরভাবে ঈদ পালন করার তৌফিক দান করেন। সবাই ভাল থাকবেন সকলের জন্য ঈদের শুভেচ্ছা ঈদ মোবারক। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন